বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
সাদুল্লাপুরে অবৈধভাবে বালু উত্তোলন; শ্যালো মেশিন জব্দ গাইবান্ধায় বঙ্গবন্ধু ফাউন্ডেশনের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন গাইবান্ধা পৌর আওয়ামীলীগের শীতবস্ত্র বিতরণ বল্লমঝাড় ইউনিয়নের সাহারবাজারে শিশু খাদ্য তৈরি হচ্ছে অস্বাস্থ্যকর পরিবেশে গাইবান্ধায় প্রধানমন্ত্রীর শীতবস্ত্র উপহার পেলেন ২৫০ টি পরিবার অসহায় ও দরিদ্র শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করলেল মাহমুদ হাসান রিপন. এমপি গাইবান্ধার পলাশবাড়ীতে বাস-ট্রাক সংঘর্ষ, প্রাণ গেল ৩ জনের  গাইবান্ধায় শিক্ষা উপকরণের দাম কমানোর দাবিতে- গণতান্ত্রিক ছাত্র জোটের বিক্ষোভ মিছিল ও সমাবেশ গাইবান্ধায় এক মাদক কারবারিকে যাবতজীবন কারাদন্ড ফুলছড়িতে জমি নিয়ে মারপিটের শিকার মুক্তিযোদ্ধার সন্তান

সুন্দরগঞ্জে চরাঞ্চলে ভুট্টা নিয়ে বিপাকে চাষিরা

নিজম্ব প্রতিবেদক
  • প্রকাশের সময় : রবিবার, ১৫ মে, ২০২২
জুয়েল রানা, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি:
গত এক সপ্তাহ ধরে অবিরাম বর্ষন ও উজান থেকে নেমে আসা ঢলে ডুবে যাচ্ছে চরের ভুট্টাক্ষেত এবং বৃষ্টির কারনে ভুট্টা পরিচর্যা করতে না পারায় গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার তিস্তার চরাঞ্চলের ভুট্টা চাষিরা চরম বিপাকে পরেছে। বিশেষ করে ভুট্টা রোদে শুকাতে না পারায় নষ্ট হয়ে যাচ্ছে অনেকের ঘরে জমা রাখা ভুট্টা। প্রাকৃতিক দুযোর্গের কারনে মাথায় হাত দিয়ে বসেছে ভুট্টা চাষিরা।
 উপজেলা কৃষি অফিসুত্রে জানা চলতি মৌসুমে উপজেলায় ৪ হাজার ৫ হেক্টর জমিতে ভুট্টা চাষাবাদ হয়েছে। এর সিংহভাগ চাষ হয়েছে তিস্তার চরাঞ্চলে। যা গত বছরের তুলনায় অনেক বেশি। ভুট্টার ফলনও ভাল হয়েছে। ইতিমধ্যে ভুট্টা কাটামাড়াই পুরোদমে শুরু হয়েছে।
কাপাসিয়া চরের ভুট্টা চাষি রফিকুল ইসলাম জানান, তিনি ৪ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছে। ইতিমধ্যে ভুট্টা কেটে ঘরে নিয়ে এসেছে। কিন্তু বৃষ্টি বাদলের কারনে ভুট্টা পরিচর্যা করতে পারছে না। এদিকে গত এক সপ্তাহ ধরে অবিরাম বর্ষনের কারনে এবং উজান থেকে নেমে আসা ঢলে তিস্তায় পানি বৃদ্ধি পেয়েছে। সে কারনে নিচু এলাকার ভুট্টাক্ষেতে পানি উঠেছে। এতে ভুট্টা চাষিরা ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। তার দাবি এ অবস্থা চলতে থাকলে অনেকের ভুট্টা নষ্ট হয়ে যাবে।
বেলকা রামডাকুয়া চরের কৃষক মনজু মিয়া জানান, ২বিঘা জমির ভুট্টা গত এক সপ্তাহ হতে ঘরের মধ্যে জমা রাখা রয়েছে। রোদে শুকাতে না পারায় বিক্রি করতে পারছে না। তিনি বলেন একবিঘা জমিতে ভুট্টা চাষাবাদ করতে খরচ হয় ১২হাজার টাকা। ফলন ভাল হলে বিঘা প্রতিপ্রতি ৪০ হতে ৫০ মন ভুট্টা পাওয়া যায়। বর্তমান বাজারে প্রতিমন ভুট্টা বিক্রি হচ্ছে ১ হাজার হতে দেড় হাজার টাকায়। সময় মত ভুট্টা শুকাতে না পারলে তাকে লোকসান গুনতে হবে।
 সুন্দরগঞ্জ বাজারের ভুট্টা ব্যবসায়ী মফিদুল হক মন্ডল জানান, সময়মত ভুট্টা রোদে শুকাতে না পারলে ভুট্টা কালচে বর্ণ ধারন করবে। সে সব ভুট্টা মহাজনরা নিতে চায়  না। গত বছরের তুলনায় চলতি মৌসুমে ভুট্টার দাম ভাল। বর্তমান বাজারে প্রতিমন ভুট্টা ১ হাজার হতে দেড় হাজার টাকায় ক্রয় কার হচ্ছে।
উপজেলা কৃষি অফিসার রাশিদুল করিব জানান, চলতি মৌসুমে উপজেলার তিস্তার চরাঞ্চলে ভুট্টার ফলন ভাল হয়েছে। অল্প খরচে অধিক লাভের আশায় কৃষকরা এখন ভুট্টা চাষে আগ্রহী হয়ে উঠছে।  বৃষ্টির কারনে ভুট্টা চাষিরা একটু বিপাকে পরেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

All Rights Reserved © 2022 Gaibandha Report

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন