বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৯:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
গোবিন্দগঞ্জের নয়ারহাটে শীতবস্ত্রের বাজারে এক ব্যবসায়ীকে জবাই করে হত্যা ইউপি নির্বাচনঃ সাদুল্লাপুরে নৌকার ভরাডুবি, স্বতন্ত্র প্রার্থীদের জয় ফুলছড়ি উপজেলা চেয়ারম্যানের অর্থায়নে মসজিদে অনুদান গাইবান্ধায় সরিষা ফুলে ছেয়ে গেছে পুরো ফসলের মাঠ চাচার বিরুদ্ধে ৪ বছরের ভাতিজিকে ধর্ষন চেষ্টার অভিযোগে মামলা, একমাসেও গ্রেপ্তার হয়নি আসামি! ফুলছড়িতে জাতীয় কৃষক ক্ষেতমজুর সমিতির সমাবেশ ও স্মারকলিপি প্রদান বিসমিল্লাহ ফুডে ভোক্তা-অধিকারের সাময়িক সিলগালা পলাশবাড়ীতে ইটভাটা শ্রমিকের মরদেহ উদ্ধার ফুলছড়িতে জলবায়ু পরিবর্তন বিষয়ক ম্যাপিং তুলসিঘাটে বাসের ধাক্কায় নানী-নাতির মৃত্যু

গাইবান্ধায় হাত ধোয়া প্রদর্শনী, অনুশীলন ও আলোচনা সভা অনুষ্ঠিত

নিজম্ব প্রতিবেদক
  • প্রকাশের সময় : রবিবার, ১৬ অক্টোবর, ২০২২

জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন উপলক্ষে গাইবান্ধায় হাত ধোয়া প্রদর্শনী, অনুশীলন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

গাইবান্ধা জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর আয়োজনে ১৬ই অক্টোবর সকালে জেলা প্রশাসন অফিস চত্বরে হাত ধোয়া প্রদর্শনী ও অনুশীলন হয়। এটির উদ্বোধন করেন গাইবান্ধা অতিরিক্ত জেলা প্রশাসক সুশান্ত কুমার মাহাতো।

 

পরে জেলা প্রশাসন কনফারেন্স রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে অতিথি হিসাবে বক্তব্য রাখেন- গাইবান্ধাঅতিরিক্ত জেলা প্রশাসক সুশান্ত কুমার মাহাতো। হাত ধোয়ার উপর প্রজেক্টরে ভিডিও প্রেজেন্টেশন উপস্থাপন করেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর গাইবান্ধার নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ রেজওয়ান হোসেন।

 

উপস্থিত ছিলেন- নির্বাহী ম্যাজিষ্ট্রেট ইফতেখার রহমান, মৌমিতা গুহ ইভা, জান্নাতুল ফেরদৌস উর্মি, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর গাইবান্ধার উপ-সহকারী প্রকৌশলী মো: মামুনুর রশিদ, রাকিবুল ইসলাম, এএসএম আারেফ বিল্লাহ্, বিভিন্ন এনজিও প্রতিনিধিবৃন্দ প্রমুখ।

উল্লেখ্য, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর স্থানীয় সরকার বিভাগের আওতাধীন একটি গুরুত্বপূর্ন সংস্থা, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ওয়াসার আওতাভুক্ত এলাকা ছাড়া সমগ্র দেশের পল্লী ও শহরাঞ্চলে নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা সম্প্রসারণ ও উন্নয়নে সরকারিভাবে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশের জনগনকে সেবা প্রদান করে থাকে। সুইডেনের ষ্টকহোমে ২০০৮ সালের ১৫ অক্টোবর তারিখে বিশ্বব্যাপী আঞ্চলিক পর্যায়ে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে সর্বপ্রথম এ দিবসটি উদযাপন করে। পরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে তারিখটি প্রতি বছর বিশ্ব হাত ধোয়া দিবস পালন করার সিদ্ধান্ত নেয়। এরই ধারাবাহিকতায় ২০০৯ সাল হতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের উদ্যোগে বাংলাদেশে জাতীয় পর্যায় প্রতিবছর অক্টোবর মাসে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়ে আসছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

All Rights Reserved © 2022 Gaibandha Report

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন