মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৮:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
গোবিন্দগঞ্জের নয়ারহাটে শীতবস্ত্রের বাজারে এক ব্যবসায়ীকে জবাই করে হত্যা ইউপি নির্বাচনঃ সাদুল্লাপুরে নৌকার ভরাডুবি, স্বতন্ত্র প্রার্থীদের জয় ফুলছড়ি উপজেলা চেয়ারম্যানের অর্থায়নে মসজিদে অনুদান গাইবান্ধায় সরিষা ফুলে ছেয়ে গেছে পুরো ফসলের মাঠ চাচার বিরুদ্ধে ৪ বছরের ভাতিজিকে ধর্ষন চেষ্টার অভিযোগে মামলা, একমাসেও গ্রেপ্তার হয়নি আসামি! ফুলছড়িতে জাতীয় কৃষক ক্ষেতমজুর সমিতির সমাবেশ ও স্মারকলিপি প্রদান বিসমিল্লাহ ফুডে ভোক্তা-অধিকারের সাময়িক সিলগালা পলাশবাড়ীতে ইটভাটা শ্রমিকের মরদেহ উদ্ধার ফুলছড়িতে জলবায়ু পরিবর্তন বিষয়ক ম্যাপিং তুলসিঘাটে বাসের ধাক্কায় নানী-নাতির মৃত্যু

গাইবান্ধার কামারজানীতে অতিরিক্ত দামে সার বিক্রি

নিজম্ব প্রতিবেদক
  • প্রকাশের সময় : বুধবার, ২৬ অক্টোবর, ২০২২

নিজস্ব প্রতিবেদকঃ গাইবান্ধা সদর উপজেলা কামারজানীর প্রান্তিক কৃষকদের কাছে সরকার নির্ধারিত মূল্য তালিকা থেকে অতিরিক্ত দামে সার বিক্রির অভিযোগ উঠেছে একজন অবৈধ সার ব্যবসায়ীর বিরুদ্ধে।

জানাগেছে, সরকারের নির্ধারিত মূল্যের চেয়েও অধিক মূল্যে বিক্রি হচ্ছে সার। এতে ক্ষুব্ধ ও বিপাকে পড়েছেন স্থানীয় কৃষকরা।
অভিযোগ জানাগেছে, সরকারি নির্দেশনার তোয়াক্কা না করেই ওই বাজারের অবৈধভাবে সার বিক্রি করে মাইদুল ।

গাইবান্ধা সদর উপজেলার কামারজানী ঘাটে বিভিন্ন কালোবাজারী সরকারী মূল্য ১১০০ টাকার ইউরিয়া সার বিক্রি করছে ১২৪০ থেকে ১৩৫০ টাকায়, ৮০০ টাকার ডিএপি সারের বস্তা ১০০০ থেকে ১১০০ টাকায়।

অন্যদিকে, ১১০০ টাকার টিএসপি সার বিক্রি হচ্ছে ১৪০০ থেকে ১৬০০ টাকায় এবং ৭৫০ টাকার এমওপি ১০০০ থেকে ১১০০ টাকা বস্তা দরে বিক্রি হচ্ছে। এতে প্রতি বস্তা সার কেনার সময় কৃষককে অতিরিক্ত ৩০০-৪০০ টাকা দিতে হচ্ছে ।

সঠিকভাবে দেখভাল না করায় বেশি দামে সার বিক্রির বিষয়টি এখন নিয়মে পরিণত হয়েছে।

নির্ধারিত মূল্যের চেয়েও বেশি মূল্যে সার বিক্রি করছে খুচরা ব্যবসায়ীরা। প্রতিটি দোকানে লাল কাপড়ে সরকার নির্ধারিত মূল্য তালিকা টানানোর নির্দেশ দেওয়া থাকলেও কোথাও তা মানা হচ্ছে না।

এ বিষয়ে সদর উপজেলা কৃষি কর্মকর্তা আল-ইমরানের সঙ্গে মুঠোফোনে কথা হলে তিনি জানান, ‘আপনারা নিউজ করেন নজরে আসলে সার ডিলার বা ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

গাইবান্ধা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শরীফুল আলম বলেন, বেশী দামে সার বিক্রির বিষয়ে কৃষি অফিসারকে অবগত করা হয়েছে, বিষয়টি তদন্ত সাপেক্ষে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

All Rights Reserved © 2022 Gaibandha Report

কারিগরি সহায়তায় : শাহরিয়ার হোসাইন